Recents in Beach

রক্তনালী ফোলে যাওয়া - Varicose - veins, varicosis, varices, Spider vein

 

রক্তনালী ফোলে যাওয়া - Varicose - veins, varicosis, varices, Spider vein

সাধারণত রক্তনালীর প্রাচীরের | দেয়ালের স্থিতিস্থাপকতা কমে গেলে রক্তনালী ফুলে যায়, যাতে পরে ইনফেকশান হয়, ব্যথা হয় এবং পায়খানার রাস্তার রক্তনালী ফোলে গেলে পাইলসও হয়ে থাকে। এই রোগটি সাধারণত পায়ে, তলপেটে, পায়খানার রাস্তায় বেশী হয়ে থাকে। এই রোগের সবচেয়ে বড় অসুবিধা হলো রোগী বেশী হাঁটলে বা ব্যায়াল করলেই ব্যথা শুরু হয় এবং রোগী অচল হয়ে পড়ে এবং বিশ্রাম নিতে বাধ্য হয়। এলোপ্যাথিতে এই রোগের কোন চিকিৎসা নাই : ফেলা রগ ফেলে প্লাস্টিকের রগ লাগিয়ে দেওয়া হয়। কিন্তু হোমিওপ্যাথিতে বেশ কিছু ভালো ঔষধ আছে কয়েক মাস খেলে ফোলা রগ ধীরে ধীরে আগের অবস্থায় চলে আসে।


Ferrum Phosphoricum (ফেরাম ফস) :- ভেরিকজ ভেইনের সবচেয়ে ভালো ঔষধ হলো ফেরাম ফস । বার্নেটের মতে, এই ঔষধটি বয়ষ্ক বৃদ্ধদের ক্ষেত্রে খুব ভালো কাজ করে।


Acidum Fluoricum (এসিড ফ্লোর) :- এসিড ফ্লোর ভেরিজ ভেইনের আরেকটি সেরা ঔষধ। বার্নেটের মতে, এই ঔষধটি যুকদের ক্ষেত্রে খুব ভালো কাজ করে ।


Hamamelis Virginiana (হেমামেলিস) :-(হমামেলিস

নামক ঔষধটিও রক্তনালী ফোলার একটি উৎকৃষ্ট ঔষধ। বিশেষত যদি ইনফেকশান থাকে (প্রচণ্ড ব্যথা, লাল হয়ে যাওয়া, কালো হয়ে যাওয়া, স্পর্শ করতে না পারা ইত্যাদি), তবে প্রথমেই কিছু দিন হেমামেলিস খেয়ে নিবেন।

Post a Comment

0 Comments