Recents in Beach

বুকের দুধ বৃদ্ধির হোমিও ঔষধ

 


যে-সব নারী শিশুকে বুকের দুধ খাওয়ান, তাদের বুকে যথেষ্ট দুধ উৎপন্ন না হলে অনেক সময় শিশুদের জীবন নিয়ে টানাটানি শুরু হয়ে যায়। এজন্য ঔষধের পাশাপাশি দুধ, কলা, মিষ্টি, গুড়া মাছ প্রভৃতি খাবারও যথেষ্ট পরিমাণে খাওয়া উচিত। ঔষধ নিম্নশক্তিতে অর্থাৎ মদিার টিংচার (2) শক্তিতে ২০ ফোটা করে আধা গ্লাস পানিতে মিশিয়ে রােজ দুইবার করে কমপক্ষে তিনদিন খাওয়া উচিত। (সতর্কতা ঔষধ সবচেয়ে নিম্নশক্তিতে অর্থাৎ মাদার টিংচার (৫) শক্তিতে খাবেন। অন্যকোন উচ্চতর শক্তিতে খাবেন অন্যথায় দুধের উৎপাদন বৃদ্ধি না পেয়ে বরং আরো কমে যাবে।


Urtica Urens : আর্টিকা ইউরেন্স ঔষধটি বুকের দুধ বৃদ্ধির জন্য একটি অসাধারণ ঔষধ। Ricinus communis; স্তনে দুধের উৎপাদন বৃদ্ধিতে রিসিনাস ঔষধটি শ্রেষ্টত্বের দাবীদার। এটি এমনকি কুমারী এবং বিধবাদের স্তনেও দুধ আনতে পারে।


Pulsatilla Pratensis : পালসেটিলা ঔষধটিও অধিকাংশ ক্ষেত্রে বুকের দুধ বৃদ্ধি করতে পারে। ঠান্ডা মেজাজী এবং কথায় কথায় চোখ দিয়ে পানি ঝরে এমন মেয়েদের ওপর এটি বেশী কাজ করে।


পক্ষান্তরে স্তনদুগ্ধ হ্রাস করতে বা শুকিয়ে ফেলতে Chionanthus Virginica, Fragaria Vesca, Lac Caninum ঔষধগুলাের যে-কোন একটি (৩০ বা ২০০ শক্তিতে) রােজ তিনবেলা করে কিছুদিন খান।

Post a Comment

0 Comments