Monday, August 23, 2021

ফোড়া পাকানোর ট্যাবলেট


 ফোড়া হলাে শরীরের একটি নির্দিষ্ট স্থান ফোলে লাল হয়ে পরবর্তীতে পুঁজ বের হওয়ার নাম। ইহাতে ব্যথা থাকতেও পারে আবার নাও থাকতে পারে। অনেকে মনে করেন যে, সকল ফোড়াকেই পাকিয়ে পুঁজ বের করে ফেলে দেওয়া উচিত; নতুবা শরীরের ক্ষতি হবে। আসলে এই ধরণের চিন্তার পেছনে কোন বৈজ্ঞানিক ভিত্তি নাই। বিষয়টি আপনি ঔষধের ওপর ছেড়ে দিবেন। ঔষধই নির্ধারণ করবে ফোড়াকে পাকিয়ে সারাবে নাকি না পাকিয়েই সারিয়ে দিবে। আপনার কাজ কেবল লক্ষণ মিলিয়ে ঔষধ খাওয়া।


Belladonna ; বেলেডােনা ঔষধটি ফোড়ার প্রথম দিকে ব্যবহার করতে হবে যখন ফোড়া মাত্র উঠেছে, আক্রান্ত স্থানটি গরম হয়ে আছে এবং লাল হয়ে ব্যথা করছে। বেলেডােনা ফোড়াতে পুঁজ হওয়া বন্ধ করে তাকে পাকতে দিবে না এবং তাকে বিসমিল্লাতেই খতম করে দিবে।

Hepar Sulphur : হিপার সালফার হলাে ফোড়া সবচেয়ে বিখ্যাত হােমিও ঔষধ যে-সব ফোড়ায় সাংঘাতিক ব্যথা থাকে; ব্যথার কারণে স্পর্শ করা যায় না, তাতে হিপার ব্যবহার করতে ভুলবেন না। ফোড়া পাকাতে চাইলে নিম্নশক্তিতে (৩,৬) খান আর ফোড়া না পাকিয়ে সারাতে চাইলে উচ্চশক্তিতে (১০০০) খান।


Arnica Montana ; যে-কোন ঘা কিংবা ফোড়ায় আর্নিকার প্রধান লক্ষণ হলাে মাত্রাতিরিক্ত ব্যথা। তাতে স্পর্শ করলে এমনই প্রচণ্ড ব্যথা হয় যে, রােগী তার দিকে কাউকে আসতে দেখলেই ভয় পেয়ে যায় এবং সাবধানতা অবলম্বন করে যাতে ফোড়া-ঘায়ে কোন ধাক্কা না লাগে। যাদের শরীরে ছােট ছােট ফোড়া একটার পর একটা উঠতেই থাকে এবং সেগুলােতে প্রচণ্ড ব্যথা থাকে, তারা আর্নিকা খেতে ভুলবেন না। কোন স্থানে আঘাত লেগে যদি ঘা হয় বা ফোড়া হয়, তবে আর্নিকা সেবন করা উচিত। আর্নিকা কেবল ব্যথার 1. ঔষধ নয় বরং এটি একই সাথে ঘা/পুঁজ ও সারিয়ে দেয় অর্থাৎ এন্টিবায়ােটিকের কাজও করে থাকে।


silicea : যেই ফোড়া পেকে অনেকদিন থেকে পুঁজ পড়তেছে কিন্তু সারতেছে না অথবা খুবই ধীরে ধীরে সারতেছে, এমন অবস্থায় সিলিশিয়া ঔষধটি প্রযােজ্য। সিলিশিয়ার পুঁজ থাকে পানির মতাে পাতলা।

Mercurius Solubilis : যে ফোড়া বা ঘায়ে পুঁজ হয়ে গেছে, তাতে মার্ক সল প্রযােজ্য। মার্ক সলের ব্যথা রাতের বেলা বৃদ্ধি পায়। দাঁতের মাড়িতে ঘা বা ফোড়া হলে মার্ক সলের কথা এক নাম্বারে চিন্তা করতে হবে। মার্ক সল নিম্নশক্তিতে খেলে সেটি ফোড়াকে পাকিয়ে সারাবে আর উচ্চশক্তিতে খেলে না পাকিয়ে সরিয়ে থাকে।


Lachesis : ফোড়ার রঙ যদি একটু নীলচে-লাল হয়, তবে ল্যাকেসিস হলাে তার সবচেয়ে উপযুক্ত ঔষধ।


Echinacea Angustifolia : ইচিনেশিয়া'কে বলা হয় হােমিওপ্যাথিক এন্টিবায়ােটিক। যে-কোন ফোড়া বিশেষ করে মারাত্মক ধরণের ফোড়ায় নিশ্চিন্তে এই ঔষধটি ব্যবহার করতে পারেন।


Nitric Acid : অতীতে যাদের সিফিলিস (Syphilis) হয়েছিল অথবা সিফিলিস আক্রান্ত পিতা-মাতার সন্তানদের ফোড়া- ঘা ইত্যাদিতে নাইট্রিক এসিড ঔষধটি অসাধারণ।

Pyrogenium : যখন কোন ফোড়া বা ঘা দীর্ঘদিনেও সারতে চায় না কিংবা যাদের শরীরে সারা বছরই ফোড়া উঠতে থাকে, তারা পাইরােজেন ঔষধটি কয়েক সপ্তাহ খান। এটি আপনার পুরাে শারীরিক সিষ্টেমকে পরিষ্কার পরিচ্ছন্ন করে দিবে। ফলে দুদিন পরপর ফোড়া উঠার সমস্যা চলে যাবে।

0 Comments: