Monday, April 5, 2021

নারীদের জরায়ু তলপেট থেকে বেরিয়ে বাইরে পড়ার রােগ

 



সাধারণত দুর্বলতা, অপারেশান, ডেলিভারীর সময় অত্যধিক চাপ পড়া ইত্যাদি কারণে নারীদের জরায়ু তলপেট থেকে বেরিয়ে বাইরে পড়ার রােগ হয়। তারপর দেখা যায়, কারাে জরায়ু সারাক্ষণই বেরিয়ে থাকে আবার কারােটা পায়খানার সময় কোথানি দিলে বেরিয়ে পড়ে। তারপর ঠেলে ঠেলে ভেতরে ঢুকাতে হয়। মােটকথা এটা নারীদের জন্য একটা বিরাট বিরক্তিকর রােগ। এলােপ্যাথিক ডাক্তাররা প্রথমে এই রােগ সারানাের জন্য ঠেস (pessaries) দেওয়ার ব্যবস্থা করেন। এই ঠেস দেওয়াতে আসলে এই রােগ সারে না এবং সারার সম্ভাবনাও খুব কম। ফলে তাদের শেষ সম্বল হলাে অপারেশান / জরায়ু কেটে ফেলে দেওয়া। কিন্তু জরায়ু কেটে ফেলে দেওয়াতে আপনি অনেক মারাত্মক রােগে আক্রান্ত হবেন। অথচ হােমিওপ্যাথিতে কোন প্রকার ঠেস ছাড়া এবং অপারেশান ছাড়াই স্রেফ ঔষধেই এই রােগ সারানাে যায়। হ্যা, হােমিও ঔষধ খাওয়ার সময় অবশ্যই ঠেস (pessaries) খুলে রাখবেন।


Sepia officinalis : সিপিয়াকে বলা হয় ইউটেরাইন প্রলেপসের এক নাম্বার ঔষধ। সিপিয়ার প্রধান প্রধান লক্ষণ হলাে পেশা এবং পরিবারের লােকজনদের প্রতিও উদাসীনতা, রােগের গতি শরীরের নীচে থেকে উপরের দিকে, রােগী সবর্দা শীতে কাপতে থাকে, পেটের ভিতরে চাকার মতাে কিছু একটা নড়াচড়া করছে মনে হওয়া, পাইলস, পায়খানার রাস্তা বা জরায়ু ঝুলে পড়া (prolapse), খাওয়া-দাওয়া ভালাে লাগে না, পায়খানার রাস্তা ভারী মনে হয়, শিশুরা ঘুমানোর সাথে সাথেই বিছানায় প্রস্রাব করে দেয়, মুখের মেছতা (Chloasma), পুরুষাঙ্গের মাথার চারদিকে গােটা (condylomata), ঘনঘন গর্ভপাত (abortion), যৌনাঙ্গে এবং পায়খানার রাস্তায় ভীষণ চুলকানি, দীর্ঘদিনের পুরনাে সর্দি, অল্পতেই অজ্ঞান হয়ে পড়ে, দুধ হজম করতে পারে না, স্বভাবে কৃপন-লােভী, একলা থাকতে ভয় পায় ইত্যাদি ইত্যাদি। সাধারণত দশ হাজার শক্তিতে সপ্তাহে এক মাত্রা করে খান।


Platinum Metallicum : অহংকারী সুন্দরী নারী, নিজেকে খুব বড় মনে করা, নিজেকে ব্যতীত সবকিছু তুচ্ছ মনে করা, সাংঘাতিক রকমের যৌন উন্মাদ, ঘনঘন পুরুষ সঙ্গী পাল্টায়, কেউ কেউ দৈনিক বিশ-পঞ্চাশবার যৌনকর্ম করে ইত্যাদি লক্ষণে প্ল্যাটিনাম (Platinum Metallicum) খাওয়াতে হবে।


Lilium Tigrinum : লিলিয়াম টিগের প্রধান প্রধান লক্ষণ হলাে যৌন শক্তি বৃদ্ধি পাওয়া, মাথার মধ্যে পাগলের মতাে উদ্ভট চিন্তা, আত্মহত্যার ইচ্ছা, শরীরের সকল অঙ্গ-প্রত্যঙ্গ নীচের দিকে টানতে থাকে, মনে হয় পেটের সব কিছু যােনী দিয়ে বেরিয়ে যাবে, সারাক্ষণ তাড়াহুড়ার ভাব কিন্তু কেন তা জানে না, ডিম্বাশয়ের ওপর মনােযােগ পড়ে থাকে (consciousness of the ovaries) বুক ধড়ফড়ানি (fluttering), মনে হয় শরীরের ভেতরের সবকিছু বের হওয়ার জন্য ঠেলতেছে, মনে হয় মাথার মগজ চোখ এবং কানের ছিদ্র দিয়ে বেরিয়ে যাবে ইত্যাদি ইত্যাদি।


Palladium : প্যালাডিয়ামের প্রধান প্রধান লক্ষণ হলাে ডান ডিম্বাশয়ে (right ovary) ব্যথা, ব্যথা ঘন ঘন স্থান। বদলায় এবং অল্পক্ষণ স্থায়ী হয়, মানুষের প্রশংসার জন্য পাগল, মানুষের প্রশংসা পাওয়ার জন্য অনেক পরিশ্রম করেন, কাপড় খুলে ফেললে সারা শরীর চুলকাতে থাকে ইত্যাদি।


ইহা ছাড়াও আর্জেন্টাম মেটালিকাম (Argentum Metallicum), আর্জেন্টাম নাইট্রিকাম (Argentum Nitricum), অরাম মেটালিকাম (Aurum Metallicum), পালসেটিলা (Pulsatilla), রাস টক্স (Rhus Toxicodendron) ইত্যাদি ঔষধের লক্ষণ থাকলে সেগুলােও খেতে পারেন।

0 Comments: