Tuesday, April 6, 2021

স্তনে প্রদাহ, স্তনে ফোড়া - Mastitis, Gathered breast, mammary abscess

 


স্তনে প্রদাহ বা ইনফেকশন বা ফোড়া একটি মারাত্মক ইমারজেন্সী সমস্যা বিশেষত যদি দুগ্ধপােষ্য শিশু থাকে। তাছাড়া এতে যে রকম মারাত্মক ব্যথা হয়, সেই কারণেও একে একটি ইমারজেন্সী সমস্যারূপে ট্রিট করা উচিত। ব্যথার পাশাপাশি তীব্র জ্বর, মাথা ঘুরানি ইত্যাদিও থাকতে পারে। সে যাক, এই রােগে ঔষধ যতটা সম্ভব উচ্চ শক্তিতে এবং ঘনঘন খাওয়ানাে উচিত, যাতে ফোড়া হতে না পারে। অর্থাৎ পকিতে না পারে।


Phytolacca Decandra : ফাইটোলেক্কা ঔষধটি স্তন প্রদাহের একটি সেরা ঔষধ। এটি যতটা সম্ভব উচ্চ শক্তিতে দুয়েক ঘন্টা পরপর খান যত বার অথবা যত দিন লাগে।


Bryonia Alba : ব্রায়ােনিয়া স্তন প্রদাহের আরেকটি গুরুত্বপূর্ণ ঔষধ। ব্রায়ােনিয়ার প্রধান প্রধান লক্ষণ হলাে রােগীর ঠোট-জিহ্বা-গলা শুকিয়ে কাঠ হয়ে থাকে, প্রচুর পানি পিপাসা থাকে, রােগী অনেকক্ষণ পরপর একসাথে প্রচুর ঠান্ডা পানি পান করে, নড়াচড়া করলে রােগীর ব্যথ-কষ্ট বৃদ্ধি পায়, রােগীর মেজাজ খুবই বিগড়ে থাকে, কোষ্টকাঠিন্য দেখা দেয় অর্থাৎ পায়খানা শক্ত হয়ে যায়, প্রলাপ বকার সময় তারা সারাদিনের পেশাগত কাজের কথা বলতে থাকে অথবা বিছানা থেকে নেমে বাড়ি যাওয়ার কথা বলে, শিশুদের কোলে নিলে তারা বিরক্ত হয়, মুখে সবকিছু তিতা লাগে ইত্যাদি ইত্যাদি।


এই দুইটি ঔষধ ছাড়াও অন্য কোন ঔষধের লক্ষণ পাওয়া গেলেও সেটি খাওয়াতে পারেন।

ফোড়াঃ 

https://homeopathybdtips.blogspot.com/2021/04/abscess.html

0 Comments: