Saturday, April 3, 2021

যে কনো ধরনের সর্দি, গলা ব্যথা, কাশি, মাথা ব্যথা এবং ঠান্ডা - Cold, Catarrh, Coryza, Common cold

 


সর্দি কাহাকে বলে এটি কাউকে বুঝিয়ে বলার দরকার পড়ে না। সাধারণত পেয়াজ কাটার সময় পেয়াজের ঝাজ নাকে-চোখে লাগলে নাক-চোখ লাল হয়ে তা থেকে যেভাবে পানি ঝরতে থাকে, তাই হলাে সর্দি প্রকৃষ্ট উদাহরণ। সর্দিতে যদি নাক ও চোখ থেকে প্রচুর পানি ঝরতে থাকে, তবে ঔষধ খাওয়ার পাশাপাশি পানি খাওয়া কমিয়ে দিন বা বন্ধ রাখুন। এতে তাড়াতাড়ি ফল পাবেন।


Allium cepa : পেয়াজের রস থেকে তৈরী করা এলিয়াম সেপা নামক ঔষধটি (ক্লার্কের মতে) হােমিওপ্যাথিতে সর্দির সবচেয়ে ভালাে ঔষধ। সর্দির সাথে যদি জ্বরও এসে যায়, তথাপি অন্য কোন ঔষধ খাওয়ার প্রয়ােজন হবে না। Natrum Muriaticum : নাক দিয়ে পানি ঝরাসহ হঠাৎ সর্দির আক্রমণ হলে নেট্রাম মিউর দুয়েক ঘন্টা পরপর খেতে পারেন। এটিও সর্দির একটি ভালাে ঔষধ।


Bromium : অত্যন্ত বিরক্তিকর কাচা সর্দিতে ব্রোমিয়াম একটি মনে রাখার মতাে ঔষধ। বিশেষত যাদের সর্দি, গলা ব্যথা, টনসিলের সমস্যা ইত্যাদি সারা বছর লেগেই থাকে।


Sticta Pulmonaria : স্টিকটা সর্দির একটি ভালাে ঔষধ। ইহার সর্দিতে পানি ঝরে কম কিন্তু নাক বন্ধ হয়ে থাকে। সর্দির সাথে মাথা ব্যথা এবং চোখের সমস্যা থাকে। নাকের গােড়াকে মনে হয় বোধশক্তিহীন এবং ভারি।


পাকা সর্দিতে Pulsatilla অথবা Kali Sulph (শক্তি ৩০, ২০০) তিনবেলা করে কয়েকদিন খেতে হবে। যাদের ঘনঘন সর্দি লাগার অভ্যাস আছে, তারা Calcarea carb (শক্তি 10M) মাসে একমাত্র করে একবার করে তিন মাস খান এবং যাদের বংশে যক্ষ্মা রােগী আছে, তারা Bacillinum (শক্তি 10M) একবার করে তিন মাস খান।

0 Comments: