Thursday, April 1, 2021

ঔষধ খেয়ে রােগ বেড়ে গেলে কি করব?



ঔষধ খাওয়ার পরে রােগ বেড়ে গেলে ভয় পাওয়ার কিছু নেই; কেননা ইহা একটি শুভ লক্ষণ। ঔষধ খাওয়ার পরে রােগ বৃদ্ধি পাওয়ার অর্থ হলো ঔষধের নির্বাচন সঠিক হয়েছে, রােগের শক্তির চাইতে ঔষধের শক্তি একটু বেশী হয়েছে আর এই কারণে আপনার রােগ নিশ্চিতভাবে সেরে যাবে। যারা খুব সেনসিটিভ রােগী তাদের ক্ষেত্রে মাঝে মধ্যে ঔষধ খাওয়ার পরে অল্প সময়ের জন্য রােগের লক্ষণ বৃদ্ধি পেতে দেখা যায়। দুই কারণে ঔষধ খাওয়ার পরে রোগ বেড়ে যেতে পারে


ঔষধের শক্তি দরকারের চাইতে বেশী হলে কিংবা ঔষধের পরিমাণ দরকারের চাইতে বেশী হলে। যেমন - ৬ শক্তি যেখানে যথেষ্ট সেখানে ২০০ শক্তি খাইলে অথবা ২ টি বড়ি খাওয়া যেখানে যথেষ্ট সেখানে ৫/১০টি বড়ি খাইলে। সে যাক, ঔষধ খেয়ে রােগ বেড়ে গেলে সাথে সাথে ঔষধ খাওয়া বন্ধ করে দিন। অল্প সময়ের মধ্যে রােগের তীব্রতা কমতে শুরু করবে। রােগের তীব্রতা কমে আসার পরেই কেবল প্রয়ােজন হলে আবার এক ডােজ ঔষধ খেতে পারেন। হ্যা, ঔষধের কারণে রােগ বেড়ে গেলেও তাতে রােগীর কষ্ট তেমন একটা বাড়ে কিংবা বলা যায় তাতে রােগীর কোন ক্ষতি হয় না।

0 Comments: