Thursday, April 1, 2021

ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া, সতকর্তা এবং নিষেধাজ্ঞা :

 


১। কষ্টিকাম (Catasticum) ঔষধটিকে কখনও ফসফরাসের (Phosphorus) আগে বা পরে ব্যবহার করবেন না।


২। বিশেষত Sulphur, Silicea, Psorinum, Phosphorus, Lachesis, Kali carb, Graphities, Carcinosinum, Zincum নামক ঔষধগুলি ভুলেও উচ্চশক্তিতে খাবেন না। কেননা এতে রোগ বেড়ে যেতে পারে মারাত্মকভাবে এবং তাছাড়াও অন্য ধরণের বিরাট ক্ষতি হয়ে যেতে পারে। এজন্য প্রথমে নিম্নশক্তিতে (৩০, ২০০) ব্যবহার করে উপকৃত হলেই কেবল প্রয়ােজনে উচ্চশক্তিতে প্রয়ােগ করতে পারেন।


৩। লাইকোপােডিয়াম (Lycopodium) নিম্নশক্তিতে দীর্ঘদিন ভুল প্রয়ােগে মারাত্মক ক্ষতি হতে পারে। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।


৪। হ্যানিম্যানের মতে, সালফারের (Sulphur) পূর্বে ক্যালকেরিয়া কার্ব (Calcarea Carbonica) ব্যবহার করা উচিত নয়। (এতে শরীর মারাত্মক দুর্বল হয়ে যেতে পারে।)

৫। মার্ক সল (Mercurius sobulis) এবং সিলিশিয়া (SIlicea) ঔষধ দুটির একটিকে অপরটি (কাছাকাছি সময়) আগে বা পরে ব্যবহার করা উচিত নয়।


৬। জ্বরের উচ্চ তাপের সময় নেট্রাম মিউর (Natru mur) ঔষধটি প্রয়ােগ করা নিষেধ।


৭। ক্যাল্কেরিয়া কার্ব (Calcarea Carbonica) ঔষধটি সালফার বা নাইট্রিক এসিডের (Nitricum acidum) পূর্বে ব্যবহার করা নিষেধ।


৮। লিডাম (Ledum) খেয়ে সৃষ্ট দুর্বলতার চিকিৎসায় চায়না ব্যবহার করা ক্ষতিকর।


৯। ক্যাল্কেরিয়া কার্ব (Calcarea Carbonica) এবং ব্রায়ােনিয়া (Bryonia) শত্রুভাবাপন্ন (inimica) ঔষধ। কাজেই এই দুটিকে কাছাকাছি সময়ে একটির আগে বা পরে অন্যটিকে ব্যবহার করা নিষেধ।


১০। কোন রােগীর যদি নিদ্রাহীনতা থাকে তবে তাকে রাতের বেলা সালফার (Sulphur) দিতে পারেন। পক্ষান্তরে যেই রােগী ভালাে ঘুমায়, তাকে সকাল বেলায় সালফার খাওয়ানাে উচিত। কেননা রাতের বেলা সালফার দিলে তার ঘুমে অসুবিধা হতে পারে। নাক্স ভমিকা (Nux vomica) রাতে এবং সালফার সকালে দিতে পারেন যদি তাদের সম্পূরক (complementary) ক্রিয়া প্রত্যাশা করেন।


১১। বাম ফুসফুসের ব্যথায় ফসফরাস (Phosphorus) ঔষধটি ঘন ঘন প্রয়ােগ করা বিপজ্জনক। কেননা এতে রােগীর তাড়াতাড়ি যক্ষ্মা রােগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে।


১২। মেডােরিনাম (Medorrhinta) ঔষধটি হৃরােগীদেরকে কখনও উচ্চশক্তিতে দিতে নাই। এতে করে তার হৃদরােগ বৃদ্ধি পেয়ে মৃত্যুর সম্ভাবনা আছে। প্রথমে ২০০ শক্তিতে প্রয়ােগ করে তারপর সহ্য শক্তি অনুযায়ী উপরের শক্তি প্রয়ােগ করা যেতে পারে।


১৩। কলিনসােনিয়া ক্যান (Collinsonia canadensis) ঔষধটি হৃদরােগীদের ক্ষেত্রে কখনও নিম্নশক্তিতে প্রয়ােগ করতে নাই।


S81 Apis, Lac defloratum, Gossipium, Pulsatilla, Pinus lamb ইত্যাদি ঔষধ গর্ভবতীদের দেওয়া নিষেধ। কেননা এতে গর্ভ নষ্ঠ হয়ে যেতে পারে।


১৫। সিলিশিয়া (Silicea) ঔষধটি কারাে কোন অপারেশনের ছয়মাসের মধ্যে ব্যবহার নিষিদ্ধ। অন্যথায় সেখানে ঘা / পূজ হয়ে জোড়া ছুটে যেতে পারে।

১৬। কয়েকদিন যাবত অচেতন রোগীদেরকে জিংকাম মেট (Zincum metallicum) দিতে হয়। কিন্তু ভুলেও এক মাত্রার বেশী দিবেন না।

0 Comments: