Thursday, April 1, 2021

দুশ্চিন্তা, উৎকণ্ঠা, টেনশান, উদ্বেগ - Anxiety, Tension

 


এংজাইটি হলাে দুশ্চিন্তা বা টেনশান যাতে কেউ হঠাৎ ভীত হয়ে পড়ে, অসহায় বােধ করে, শারীরিক বা মানসিকভাবে অস্থিরতায় ভােগেন, ভবিষ্যৎ ভেবে অনিশ্চয়তা বােধ করে, ক্লান্ত-শ্রান্ত-অবসন্ন হয়ে পড়ে। এংজাইটির পেছনে কখনও কারণ থাকতে পারে আবার কখনও কোন কারণ খুঁজে পাওয়া যায় না। এংজাইটির ফলে হঠাৎ রক্তচাপ বেড়ে যায়, বুক ধড়ফড়ানি শুরু হয়, ঘনঘন শ্বাস নেওয়া, ঘাম হতে থাকে, নাক-মুখ-কান লাল এবং গরম হয়ে যায়, ঘুমে বাধা সৃষ্টি হয়, পেট ব্যথা, মাথা ব্যথা, মাথা ঘুরানি, কান্নাকাটি করা, কথা বলতে তােতলামি করা ইত্যাদি লক্ষণ দেখা দিতে পারে।


Aconitum Napellus : এংজাইটি বা টেনশান যদি  হঠাৎ দেখা দেয় এবং সাথে যদি এখনই মরে যাব' এমন ভয় হতে থাকে, তবে একোনাইট খেতে হবে।

Argentum Nitricum : বড় কোন ঘটনার আগে  টেনশান হতে থাকলে আর্জেন্টাম নাইট্রিকাম খেতে হবে। যেমন রীক্ষা, ইন্টারভিউ, অনেক মানুষের সামনে বক্তৃতা দেওয়া, সামাজিক অনুষ্ঠানে যোগ দেওয়া, দাঁত উঠানাের জন্য ডেন্টিস্টের কাছে যাওয়া ইত্যাদি ইত্যাদি। টেনশানের কারণে ডায়েরিয়া হওয়া এবং মিষ্টি জাতীয় খাবার বেশী খাওয়ার অভ্যাস্ত এই ঔষধের দুটি বড় লক্ষণ।


Arsenicum Album : আর্সেনিক উদ্বেগ-উৎকণ্ঠার একটি উৎকৃষ্ট ঔষধ তাদের জন্য যারা কোন কিছু এলােমেলাে দেখলে রেগে যান, ছােট-খাটো ব্যাপারেও ভীষণ সিরিয়াস, খুবই পরিষ্কার-পরিচ্ছন্ন স্বভাবের, সবকিছু নিজের কন্ট্রোলে রাখতে বদ্ধপরিকর। এরা দুশ্চিন্তায় খুবই দুর্বল হয়ে পড়ে কিন্তু তারপরও অস্থিরতার কারণে এক স্থানে বা এক পজিশনে বেশীক্ষণ বসে থাকতে পারে না।


Calcarea Carbonica : যারা দীর্ঘদিন রােগে ভােগে বা অতিরিক্ত পরিশ্রম করে ভগ্নস্বাস্থ্য হয়ে পড়েছেন, যারা উচু জায়গাকে ভয় পান, যারা সর্বদা ভয়ে থাকেন যে সামনে বিরাট বিপদ আসন্ন, তাদের এজাইটিতে ক্যালকেরিয়া কার্ব প্রযােজ্য।



Gelsemium Sempervirens : জেলসিমিয়ামের সব লক্ষণই আর্জেন্টাম নাইট্রিকামের মতাে। তবে এতে দুর্বলতা, সারা শরীরে কাপুনি, তন্দ্রা বা ঘুমঘুম ভাব বেশী থাকে। তাছাড়া ওপর থেকে পড়ে যাওয়ার ভয় এবং হৃৎপিন্ড বন্ধ হয়ে যাওয়ার ভয় ইত্যাদি লক্ষণ আছে।


Ignatia Amara : সাধারণত শােক, দুঃখ, বিরহ, বিচ্ছেদ, হতাশা, সমালােচনা, একাকিত্ব ইত্যাদি আবেগজনিত কারণে এংজাইটি হলে ইগ্নেশিয়া ঔষধটি দারুণ কাজে দিবে। উপরােক্ত আবেগজনিত কারণে অনিদ্রা, পেট ব্যথা, মাথা ব্যথা, ডায়েরিয়া, মাথা ঘুরানি, কান্নাকাটি ইত্যাদি যে-কোন সমস্যা দেখা দিলে ইগ্নেশিয়া আপনাকে তা থেকে সহজেই মুক্তি দিবে।


Kali Phosphoricum : যারা দীর্ঘদিন যাবত এংজাইটিতে ভােগছেন এবং ইহার ফলে তাদের স্বাস্থ্য ভেঙে পড়েছে আর মন্তমেজাজ খিটখিটে হয়ে গেছে, তাদের জন্য ক্যালি ফস ঔষধটি আল্লাহ্র একটি রহমত স্বরূপ।


Natrum Muriaticum : যারা অল্পতেই মনে আঘাত পায়, যাদের মাথায় অপ্রীতিকর চিন্তা সারাক্ষণ ঘুরপাক খায়, দুঃশ্চিন্তা করলে যাদের মাথা ব্যথা শুরু হয়, যাদের সান্ত্বনা দিলে উল্টো আরাে খেপে যায়, তাদের এংজাইটিতে নেট্রাম মিউর ভালাে কাজ করে।

Pulsatilla Pratensis : যারা অল্পতেই কেঁদে ফেলে এবং নানানভাবে সান্ত্বনা দিলে ভালাে থাকে, তাদের টেনশানে পালসেটিলা প্রযােজ্য।

0 Comments: