Thursday, April 1, 2021

টাক, চুল পড়া - Alopecia areata, Baldness, Hair Loss



টাক যেমন বিভিন্ন কারণে পড়ে, তেমনি এগুলাে সারাতেও বিভিন্ন ঔষধের প্রয়ােজন হয়ে থাকে। এসব ঔষধ একাধিক্রমে কয়েক মাস ব্যবহার করতে হয়।


Arnica Montana ; আর্নিকা ঔষধটির টাকে চুল গজানাের ক্ষমতা আছে। এটি নিম্নশক্তিতে (Q, ৩, ৬) তেলের সাথে মিশিয়ে ব্যবহার করুন অথবা সরাসরি টাক পড়া স্থানে মালিশ করতে পারেন।


Thuja Occidentalis : টাকের একটি মূল কারণ হলাে টিকা (বিসিজি, ডিপিটি, এটিএস, পােলিও, হেপাটাইটিস, এটিএস ইত্যাদি) নেওয়া। টিকা নিলে কেবল খুসকিই হয় না বরং অধিকাংশ ক্ষেত্রে চুল পাতলা হয়ে যায় এবং পাতলা হতে হতে টাক পড়ে যায়। কাজেই কোন টিকা নেওয়ার দুয়েক মাস থেকে দুয়েক বছরের মধ্যে খুসকি দেখা দিলে প্রথমেই থুজা নামক ঔষধটি খেতে হবে। বিশেষ করে খুসকির সাথে যাদের শরীরে আঁচিলও আছে, তাদের প্রথমেই কয়েক মাত্রা খুজা খেয়ে নেওয়া উচিত।


Jaborandi ; জ্যাবােরেন্ডি ঔষধটি টাকে চুল গজানাের ক্ষেত্রে সবচেয়ে বেশী ব্যবহৃত হয়। এটি দীর্ঘদিন ব্যবহারে কিংবা খাওয়ার ফলে সাদা চুলও কালাে হয়ে যায়। এটিও নিম্নশক্তিতে (Q, ৩, ৬) তেলের সাথে মিশিয়ে ব্যবহার করুন অথবা সরাসরি টাক পড়া স্থানে মালিশ করতে পারেন।



Lycopodium clavatum : লাইকোপােডিয়াম টাকের একটি শ্রেষ্ট ঔষধ বিশেষত চারদিকে চুল কিন্তু মাঝখানে টাক এমন টাকের ক্ষেত্রে। লাইকোর প্রধান প্রধান লক্ষণ হলাে সারা বৎসর প্রস্রাবের বা হজমের সমস্যা লেগেই থাকে, পেটে গ্যাস হয় প্রচুর, দেখতে তাদের বয়সের চাইতেও বেশী বয়ষ্ক মনে হয়, স্বাস্থ্য খারাপ কিন্তু ব্রেন খুব ভালাে ইত্যাদি ইত্যাদি। ১০,০০০ (10M) শক্তিতে পনের দিন পরপর একমাত্রা করে খান।


selenium : সেলিনিয়াম টাকের একটি ভালাে ঔষধ তাদের জন্য যাদের কোষ্টকাঠিন্য আছে, যারা অল্প পরিশ্রমেই একেবারে কাহিল হয়ে পড়েন এবং যাদের মনে যৌন চিন্তা বেশী কিন্তু যৌনশক্তি দুর্বল।


Natrum Muriaticum; মহিলাদের সন্তান প্রসব পরবর্তী সময়ে শরীরের যেকোন স্থান থেকে চুল পড়ে গেলে নেট্রাম মিউর খাওয়ান।


Fluoricum Acidum : ফ্লোরিক এসিড টাকে চুল গজানাের ক্ষেত্রে একটি ভালাে ঔষধ বিশেষত যারা খুব ফুর্তিবাজ লােক তাদের জন্য। ১০,০০० (10M ) শক্তিতে পনের দিন পরপর একমাত্রা করে খান কয়েকবার । পরবর্তীতে আরাে উচ্চ শক্তিতে খেতে হতে পারে।


Phosphoricum Acidum : শােক, দুঃখ, বিরহ, প্রেমে ব্যর্থতা, মারাত্মক ধরণের অসুখে (যেমন-টাইফয়েড) ভােগে শরীরের বারােটা বেজে যাওয়া ইত্যাদি কারণে চুল পড়ে গেলে ফসফরিক এসিড ঔষধটি নিম্নশক্তিতে দীর্ঘদিন খেলে চুল গজিয়ে থাকে। পরবর্তীতে ফসফরিক এসিড উচ্চ শক্তিতে খেতে হতে পারে।


Vinca Minor : ভিনকা মাইনর বেশ কিছু দিন খেলে টাকের মধ্যে চিকন চিকন ছােট ছােট চুল গজাতে দেখা যায়।

0 Comments: