Thursday, April 1, 2021

গর্ভপাত, গর্ভ নষ্ট হওয়া - Abortion / Miscarriage

 



গর্ভস্থ ভ্রুণের (শিশুর) শারীরিক বৃদ্ধি পূর্ণতা পাওয়ার পূর্বেই প্রসব হওয়াকে গর্ভপাত বা গর্ভ নষ্ট হওয়া বলে। বিশেষত গর্ভধারণের ২০ সপ্তাহ পার হওয়ার পূর্বেই ডেলিভারি হওয়াকে। ইহা আঘাত, ইনফেকশান, ভয় পাওয়া, জরায়ুর ক্রটি, ঔষধের রিয়েকশান ইত্যাদি বিভিন্ন কারণে হতে পারে।

Caulophyllum : কলােফাইলাম গর্ভপাতের একটি উত্তম ঔষধ যাতে ভুয়া প্রসব ব্যথা দেখা দিলে এটি প্রয়ােগ করতে হয়। যাদের প্রতিবারই একটি নির্দিষ্ট সময়ে গর্ভ নষ্ট হয়ে যায় তারা একমাস পূর্ব থেকেই অগ্রিম এই ঔষধটি খাওয়া শুরু করতে পারেন (শক্তি ৬)।

Sepia : হেরিং বলতেন যে, ঘনঘন গর্ভপাতে অভ্যস্থ নারীদের অবশ্যই সিপিয়া খাওয়া উচিত। সাধারণত পঞ্চম মাসে অথবা পঞ্চম মাসের পরে গর্ভ নষ্ট হলে তাতে সিপিয়া প্রযােজ্য। সিপিয়ার প্রধান প্রধান লক্ষণ হলাে তলপেটে বল বা চাকার মতাে কিছু একটা আছে বলে মনে হয়, পায়খানার রাস্তা ভারী বােধ হয়, তলপেটে নিচের দিকে ঠেলামারা ব্যথা হয়, রোগী তলপেটের অঙ্গ- প্রত্যঙ্গ পায়খানার রাস্তা দিয়ে সব বেরিয়ে যাবে এই ভয়ে দুই পা দিয়ে চেপে ধরে রাখে, স্বামী-সন্তান্তচাকরি বাকরির প্রতি আকর্ষণ কমে যায় ইত্যাদি।

Sabina : এটি গর্ভধারণের তৃতীয় মাসের এবরশান ঠেকানাের ক্ষেত্রে একটি ভালাে ঔষধ। ইহা রক্তক্ষরণের মাধ্যমে শুরু হয় এবং পরে কোমরের পিছন থেকে সামনের দিকে ব্যথা ছড়াতে থাকে। রক্তের রঙ হালকা লাল এবং কখনও চাকা চাকা। রক্তক্ষরণ হয় একটু পরপর জোয়ার-ভাটার মতাে। রােগী গরম ঘর এবং গরম বাতাসে অসুবিধা বােধ করে।

Cinamomum : যে ক্ষেত্রে কেবল রক্তক্ষরণ ছাড়া গর্ভপাতের অন্য কোন লক্ষণ নাই, তাতে সিনামমাম প্রযােজ্য। তাতে রক্তের রঙ থাকে উজ্জ্বল লাল এবং পরিশ্রম করলে রক্তক্ষরণ বৃদ্ধি পায়।

Arnica Montana: তলপেটে আঘাত পাওয়ার কারণে যদি গর্ভ নষ্ট হওয়ার আলামত দেখা দেয়, তবে আর্নিকা আপনাকে রক্ষা করবে। হ্যা, মারাত্মক ধরণের ইনফেকশন বা সেপটিক সমস্যার কারণেও যদি গর্ভপাতের পরিস্থিতি সৃষ্টি হয়, তাতেও আর্নিকা প্রযােজ্য। Secale cornatum : সিকেলী কর ঔষধটি প্রথম দিকের যে-কোন গর্ভপাত বিশেষত তৃতীয় মাসের গর্ভপাতে প্রযােজ্য। এতে কালচে রঙের পাতলা রক্তক্ষরণ হয়। প্রসব ব্যথার মতাে তলপেটে ঠেলামারা ব্যথা থাকে। রােগীর শরীর ঠান্ডা থাকে কিন্তু সে পাখা দিয়ে বাতাস করার জন্য বলতে থাকে।


Belladonna গর্ভপাতে বেলেডােনা'র লক্ষণ হলাে। উজ্জ্বল লাল রঙের এবং গরম রক্তক্ষরণ হবে, কোমরে ব্যথা, মাথা ব্যথা এবং জরায়ুতে অস্বসি-কর টাটানি।

Cimicifuga / Actea Racemosa : foR aP গর্ভপাতের ব্যথা তলপেটের একদিক থেকে অন্যদিকে দৌড়াতে থাকে। যে-সব মহিলার বাতের সমস্যা বেশী, তাদের ক্ষেত্রে ইহা ভালাে কাজ করে।

Kali Carbonica Urn : সাধারণত গর্ভধারণের দ্বিতীয় মাসে গর্ভপাত হলে তাতে ক্যালি কার্ব প্রযােজ্য। ক্যালি কার্বের প্রধান লক্ষণ হলাে ভীষণ দুর্বলতা, বেশী বেশী ঘামানাে এবং কোমর ব্যথা। এছাড়া চোখের ওপরের পাতা ফোলা থাকে, ঘুমের মধ্যে পায়ে টাচ করলে চমকে ওঠে, যৌনমিলনের পরে চোখে সমস্যা হয় ইত্যাদি ইত্যাদি।

0 Comments: